Thursday 7 September 2023

হয়তো আমার ক্যান্সার।

হয়তো আমার ক্যান্সার।  

দেড় বছর আগে আমার  বাম কানের লতির নীচে আঙুরের মতো একটি শক্ত টিউমার দেখা যায়।  কিছুদিন পর দুটো তারপর তিনটে। তারপর তিনটে টিউমার ই মিলে  মিশে একটি বড়ো টিউমারের রূপ নেয়। টিউমার টি এখন প্রায় ২ ইঞ্চি লম্বা আর হাফ ইঞ্চি চওড়া।  এখন বড়ো টিউমারের নীচে আরো একটি ছোট আঙুরের দানার  মতো টিউমার দেখা যাচ্ছে।  

আমার বড় মেয়ে সিলেট মেডিকেলে পড়ে।  প্রায় এক বছর আগে আমার বড়  মেয়ের কাছে যেয়ে , সিলেট মেডিকেল কলেজ থেকে treatment করাই।  বিভিন্ন টেস্ট করাই।  ডাক্তার Biospy করার সাজেশন দেন।  কিন্তু আমার Biospy করার কোনো ইচ্ছে নেই।  

যদি টিউমারে ক্যান্সারের জীবাণু না থাকে , তবে তো কোনো ভয় নেই।  কিন্তু যদি ক্যান্সারের জীবাণু থাকে তবে তো oparation এর পর ক্যান্সার দ্রুত বাড়তে থাকবে।  

আমাদের প্রতিবেশী নাজমা আমার চেয়ে প্রায় ৭ বছরের ছোট।  প্রায় ৩-৪ বছর ক্যান্সারের কষ্ট সহ্য করে এক মাস আগে পৃথিবী থেকে বিদায় নিয়েছে।  ইন্ডিয়াতে নেয়ার পর ওখানকার ডাক্তাররা বলেছেন , " অপারেশন করেছেন কেন ? অপারেশনের ফলে ক্যান্সার অতি দ্রুত সমস্ত শরীরে ছড়িয়ে গেছে।  

বিশাল লম্বা লম্বা চুল সব পড়ে মাথা টাক হয়ে গেছে। বিভিন্ন থেরাপি নিতে নিতে , কষ্ট ভোগ করতে করতে এক পর্যায়ে মৃত্যু কামনা করা ছাড়া আর কিছুই করার থাকে না।   ৭০-৮০ লক্ষ টাকা খরচ করেছে , তাও বাঁচাতে পারেনি।  

মৃত্যুকে জয় করার ক্ষমতা কারোরই নেই।  


Khandaker Nazneen Sultana


Writer and Journalist

 ০৮-০৯-২০২৩

No comments:

Post a Comment